May 19, 2024, 7:31 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভোটারদের ভোট কেন্দ্রে আসতে বাধা দিলে ৯৯৯ জানালেই নেওয়া হবে ব্যবস্থা। শান্তিপূর্ণ সমাবেশের মধ্যে ব্যাপক বিক্ষোভ বাঙালির দাবি ভাষা শহীদ রেলস্টেশন। ১৯ মে আসামের বাংলা ভাষা শহিদ দিবস পালিত নিয়াজুর রহমান নিয়াজ একজন চতুর প্রতারক, চাকরির প্রলোভন দেখিয়ে নিরীহ লোকদের কাছথেকে হাতিয়ে নিচ্ছে কোটি টাকা। টংগিবাড়ী বাজারের পাশে পুকুরের ঘাটলায় ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ। শুধু ভারত,বাংলাদেশ নয় শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীতও কবিগুরুর লিখা। সরকার ইসরায়েলের বিরুদ্ধে কথা বলবে আর রাতের আধাঁরে বিমান অবতরণ করার সুযোগ দিবে এটা মানা যায় না- আলাল ঋতম্ভরা বন্দোপাধ্যায় একজন মাল্টি ট্যালেন্টেড কলকাতার মেয়ে! বেনাপোল দিয়ে ৩ দিন ভারতে ভ্রমণ ভিসায় প্রবেশ বন্ধ। ভালুকায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ১ শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য, ইসি আহসান হাবিব। মেদ কমাতে পাতিলেবুর উপকারিতা। আমি হাওয়া ভবনের মতো কোনো ‘খাওয়া ভবন’ করিনি, যা ব্যবসার জন্য অসুবিধা তৈরি করবে। মুন্সিগঞ্জের টংগিবাড়ী তে পুকুর থেকে মিললো কষ্টি পাথরের মূর্তি ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু বিমানের ১৬ কর্মকর্তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছে দু দুদক। জাতীয় প্রেসক্লাবের সামনে অধিকার আদায় মঞ্চের আত্মপ্রকাশ ও ফারাক্কা লংমার্চ পালিত। কেশবপুর থানার ওসি ও উপজেলা চেয়ারম্যান সহ তিন জনের নামে চাঁদাবাজির মামলা। বাঙালি যাদের মনে রাখেনি, ঐতিহাসিক মহেঞ্জোদারোর আবিষ্কার কর্তা রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস ৩০মে অনলাইনে আলোচিত তনির ভয়ংকর প্রতারণা, সানভীস বাই তনি’র শোরুম সিলগালা। ভালুকায় নবনির্মিত ৩টি রাস্তার উদ্ধোধন ফেসবুক রিলস থেকে আয় করবেন যেভাবে। যশোরের শার্শায় চাচাকে হত্যার দায়ে ১১ বছর পর ভাতিজার মৃত্যুদণ্ড। ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ চোখ বলে দিবে শরীরে আছে কতশত রোগ, জানা যাবে স্বাস্থ্যের অবস্থা! আগামী বাজেটে জলবায়ুর উপর প্রাধান্য দেওয়া জরুরি – আতিউর রহমান বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতগামী যাত্রীসুবিধা ফিঃ অনলাইনে পরিশোধ করতে হবে। দেশ সেরা যশোর শিক্ষা বোর্ড এস এস সিতে। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকীতে কবি বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত।

টাঙ্গাইলে অবৈধ সিসা কারখানা; হুমকির মুখে পরিবেশ ও জনস্বাস্থ্য, দেখার যেন কেউ নেই

টাঙ্গাইলে অবৈধ সিসা কারখানা; হুমকির মুখে পরিবেশ ও জনস্বাস্থ্য, দেখার যেন কেউ নেই

এম শহিদুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলের সখীপুরে কালিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডে বনের জমি দখল করে আবাসিক এলাকার পাশে গড়ে তোলা হয়েছে অবৈধ সিসা তৈরির কারখানা। আশপাশে অর্ধশতাধিক পরিবার বসবাস থাকলেও প্রভাবশালীরা ক্ষমতা দেখিয়ে এ অবৈধ সিসার কারখানা গড়ে তুলেছেন। চিকিৎসকদের মতে, সিসার রাসায়নিক পদার্থ আশপাশের এলাকার পরিবেশ ও জনস্বাস্থ্য মারাত্মক হুমকির মুখে। আর মারাত্মক এমন পরিবেশ দুষণকারী অবৈধ কার্যক্রম দেখার যেন কেউ নেই।

রবিবার সরেজমিন দেখা গেছে, উপজেলার কালিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডে রামখা এলাকার কেবিজি চালায় একটি সামাজিক বনায়নের ভেতর চারদিকে টিনের বেষ্টনী করে প্লটের গড়ে ওঠেছে এ সিসা কারখানা। প্লট মালিক আহম্মদ আলীকে ম্যানেজ করে সংশ্লিষ্ট ইউনিয়নের সাবেক ইউপি চেয়ানম্যান জামাল মিয়া ওরফে চশমা জামালের সহযোগীতায় এঅবৈধ সিসা কারখানা গড়ে তুলেছেন সিসা ব্যবসায়ী রেজাউল করিম। বাইর থেকে দেখলে বোঝার উপায় নেই ভেতরে এত বড় একাটি সিসা কারখানা রয়েছে। ভেতরে আট থেকে দশজন শ্রমিক পরিত্যক্ত ব্যাটারির খোলস আলাদা করছেন। তাঁদের হাতে গ্লাভস থাকলেও মুখ-পায়ে কোনো নিরাপত্তা সরঞ্জাম নেই। কারখানার পাশেই এসিড মিশ্রিত বজ্যের ছোট ছোট বেশ কয়েকটি স্তুুপ রয়েছে। মাটি গর্ত করে চারটি চুলা বানানো হয়েছে। ব্যাটারির ভেতরের এসিড মিশ্রিত জমাট বর্জ্য (সিসা) মাটির গর্তে চুলির মধ্যে সাজিয়ে রেখে কাঠ ও কয়লা দিয়ে আগুন ধরিয়ে ডিজেলচালিত যন্ত্র দিয়ে বাতাস দেয়া হচ্ছে। বর্জ্য আগুনে পুড়ে তৈরি হচ্ছে তরল সিসা । লম্বা চামচ দিয়ে বর্জ্য সরিয়ে সিসা আলাদা করে লোহার কড়াইয়ে রাখালে তা জমাট হয়ে সিসার খন্ড তৈরি হচ্ছে।

স্থানীয়রা জানান, রাতে সিসা আগুনে পোড়ানোর সময় ধূসর ও কালো ধোঁয়ায় পুরো গ্রাম আচ্ছন হয়ে যায়। রাত ৮টার পর থেকে ভোররাত পর্যন্ত চলে এ সিসা তৈরির কাজ। এর দূষিত ধোঁয়ায় আশপাশের গাছপালাগুলো বিবর্ণ হয়ে গেছে। কারখানার ধোঁয়া ও বর্জ্যে ভয়াবহ পরিবেশ দূষণের কবলে আর এসিড পুড়ানোর ঝাঁঝালো গন্ধে অতিষ্ঠ হয়ে পড়ছে এলাকাবাসী। অসুস্থ হয়ে পড়ছে আশপাশের মানুষ পশু পাখি এবং গবাদি পশু।

এ ব্যাপারে ওই জমির মালিক কাকার্থা ইসলামীয়া দাখিল মাদরাসার সহ সুপার আহম্মদ আলী বলেন, বনের জমি সংলগ্ন আমার অনাবাদী চালা ভাড়া নিয়ে সিসা কারখানা করছেন মুন্সিগঞ্জ জেলার রেজাউল করিম। আমাদের সাবেক চেয়ারম্যানের অনুরোধে আমি ওই জমি ভাড়া দিতে রাজি হই। তিনি বলেন এর দূষিত ধোয়ায় এলাকায় কয়েকজন কৃষকের গরু ছাগল মারা গেছে। বৃদ্ধ ও শিশুরাও আক্রান্ত হচ্ছে শ্বাসকষ্টসহ নানা রোগে।

নাম প্রকাশ না করার শর্তে ওই কারখানার পাশের বাড়ির এক মহিলা বলেন, রাতে যখন ব্যাটারি পুড়িয়ে সিসা বের করা হয়। তখন গোটা এলাকায় কালো ধোঁয়ায় ছাইয়া যায়।

স্থানীয় এলাকাবাসী মোস্তফা মিয়া জানান, ওই সিসা কারখানার ধোয়ার কারণে আমার দুটি উন্নত জাতের গরু মারা গেছে। যার মূল্য প্রায় ২ লক্ষ টাকা। একই কারনে স্থানীয় আরোও কয়েকজন কৃষকের গরু মারা গেছে বলেও তিনি জানান। তিনি বলেন, লাল মিয়ার ১টি, সোনালী মিয়ার ২টি, হাসর আলীর ১টি, সহআরো বেশ কয়েকজনের গরু ছাগল মারা গেছে।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল রাজ্জাক ওরফে ধলা মিয়া বলেন, অনেক আগে থেকেই এই সিসার কারখার অভিযোগ শুনে আসছি। আমাদের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থানা নেওয়া হবে।

কারখানার মালিক রেজাউল করিমের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি স্থানীয় যারা আছেন তাদের সাথে কথা বলতে বলেন। তিনি এ ব্যবসা প্রতিষ্ঠান সম্পর্কে কোন তথ্য দিতে পারবেন না বলে ফোন রেখে দেন।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো.আব্দুল জলিল বলেন, রামখা এলাকায় কয়েকজন কৃষকের গরু মরার বিষয় আমরা শুনেছি। পরে আমরা খোঁজ নিয়ে জানতে পারি ওই এলাকায় একটি সিসার কারখানা রয়েছে।পরে ক্ষতিগ্রস্ত কৃষকদের ওই সিসা কারখানা বন্ধের ব্যপারে উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দেওয়ার পরামর্শ দিয়েছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আবদুস সোবাহান বলেন, ব্যাটারির সিসা পোড়ার ধোঁয়ায় মানুষের শ্বাসকষ্ট, হৃদরোগ কিডনিসহ ক্যান্সারের মতো রোগের ঝুঁকি রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা চিত্রা শিকারী বলেন, এ বিষয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com